সোমবার, এপ্রিল ২৪, ২০১৭ ,১১ বৈশাখ ১৪২৪
০৬ সেপ্টেম্বর ২০১৬ মঙ্গলবার , ৮ : ৩৭ অপরাহ্ন

  • জনস্বার্থে শীতলক্ষ্যায় র‌্যাবের নৌ টহল শুরু বুধবার

    x

    Decrease font Enlarge font

    05টাইমস নারায়ণগঞ্জ: মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান ঈদুল আজহা উপলক্ষে র‌্যাব-১১ এর উদ্যোগে শীতলক্ষায় নৌ টহল শুরু হচ্ছে বুধবার ৭ সেপ্টেম্বর। চলবে ঈদের দিন পর্যন্ত। জনস্বার্থে প্রতিবারের মতো এবারও এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন তারা।

    ঈদুল আজহা এলেই প্রায় প্রতি বছর শীতলক্ষ্যা নদীতে ভোগান্তির শিকার হতে হয় দেশের বিভিন্ন স্থান থেকে নদীপথে হাটে যেতে ইচ্ছুক গরু ব্যবসায়ীদের। মাঝে মাঝে নিরিহ ব্যবসায়ীদের উপর হামলা চালিয়ে গরু নিয়ে ‘টানাটানি’র ফলে গরু বোঝাই ট্রলার ডুবির ঘটনাও ঘটে। ফলে শীতলক্ষ্যা নদী পথে আসা ব্যবসায়ীদের পড়তে হয় বিপাকে। এছাড়াও নৌপথে থাকা চাঁদাবাজদের কবলে পড়েও স্বর্বশান্ত হচ্ছে বেপারীরা। আর তাই কোরবানীর পশুর হাটকে কেন্দ্র করে নৌপথে গরু বোঝাই ট্রলার নিয়ে সন্ত্রাসীদের ‘টানাটানি’ এবং ‘চাঁদাবাজি’ রোধে শীতলক্ষ্যা নদীতে বুধবার থেকে ‘নৌ পেট্রোলিং’ চালু করতে যাচ্ছে র‌্যাব-১১। পাশাপাশি নৌ পুলিশও টহল ব্যবস্থা জোরদার করেছে। সম্প্রতি বন্দর রূপালী মাঠে কোরবানীর হাটে জোরপূর্বক গরু নিয়ে যাওয়ার পথে ৬ জনকে আটক করে সদর নৌপুলিশ। পরে ভ্রাম্যমান আদালত আটককৃতদের জরিমানা করেন।

    জানাগেছে, ৭ সেপ্টেম্বর বুধবার থেকে নারায়ণগঞ্জ জেলাধীন বিভিন্ন স্থানে বসছে কোরবানীর পশুর অস্থায়ী হাট। যা চলবে আগামী ১২ সেপ্টেম্বর চাঁদ রাত পর্যন্ত। যেই কারনে ইতিমধ্যেই জেলার বিভিন্ন হাটগুলোতে কোরবানির পশু নিয়ে আসতে শুরু করেছেন ব্যবসায়ীরা। আর সড়ক পথের তুলনায় খরচ কম এবং পরিমানে বেশী পশু উঠাতে পারায় নৌপথে ট্রলার যোগেই কোরবানীর হাট গুলোতে গরু নিয়ে আসছেন বেপারীরা। কিন্তু অতীতের অভিজ্ঞতায় এবারও নৌপথে গরু নিয়ে আসার পথে সন্ত্রাসীসহ চাঁদাবাজদের সম্মুখীন হওয়ার শংকা প্রকাশ করেছেন বেপারীরা।

    এব্যাপারে র‌্যাব-১১ কালীরবাজার কোম্পানী অধিনায়ক শাহ মো: শিবলী সাদিক টাইমস নারায়ণগঞ্জকে জানান, শীতলক্ষ্যা নদীতে গরু নিয়ে ‘টানাটানি’ এবং ট্রলার গুলোতে চাঁদাবাজি বন্ধে বুধবার থেকে নৌ পেট্রোলিং চালু করা হচ্ছে। গত বছরের ন্যায় এবারও জনস্বার্থে এই নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে।

    উল্লেখ্য, ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর শীতলক্ষ্যা নদীতে সিমেক্স সিমেন্ট ফ্যাক্টরীর সামনে হাট ইজাদারদের সন্ত্রাসী বাহিনীর গরু নিয়ে টানাটানি ও হামলায় সময় একটি গরু বোঝাই ট্রলার ডুবে ১২ টি গরু মারা যায়।