সোমবার, জুন ২৬, ২০১৭ ,১২ আষাঢ় ১৪২৪
০১ নভেম্বর ২০১৬ মঙ্গলবার , ৮ : ৫০ অপরাহ্ন

  • ‘বাল্য বিবাহ হলে মেয়েরা কুঁড়িতেই বুড়ি হয়ে যাবে’

    x

    Decrease font Enlarge font

    13টাইমস নারায়ণগঞ্জ: কিশোর কিশোরীদের পুষ্টি পরিষ্কার পরিচ্ছন্নতা প্রজনন, স্বাস্থ্য ও বাল্য বিবাহের কুফল সম্পর্কে স্কুল পর্যায়ে অবহিত করণ কর্মশালা ও স্যানেটারী নেপকিন বিতরণ করা হয়েছে।  মঙ্গলবার (১ নভেম্বর) বিকাল ৪ টায় কাশিপুর দেওভোগ হাজী উজির আলী উচ্চ বিদ্যালয়ে স্যানেটারী নেপকিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী অফিসার আফরোজা আক্তার চৌধুরী।

    কাশিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব এম. সাইফউল্লাহ বাদলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, পরিবার পরিকল্পনা উপ-পরিচালক মোঃ বশির উদ্দিন।

    আরো উপস্থিত ছিলেন, স্কুল ম্যানেজিং কমিটির সদস্য এম.এ ছাত্তার, জি.এম. মাসুম, ডাঃ সেলিমা বেগম, মেডিক্যাল অফিসার এম.সি.এইচ, ডাঃ ফাতেমা শিরিন, মারুফা তালুকদার, উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার, স্কুলের প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা, সহকারী প্রধান শিক্ষক হুমায়ুন কবীর রতন, সহকারী প্রধান শিক্ষিকা আলেয়া বেগম ও স্কুলের শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

    প্রধান অতিথির বক্তব্যে আফরোজা আক্তার বলেন, ১২-১৮ বয়সের প্রত্যেকটি মেয়ের শরীরের, মনের, চিন্তার পরিবর্তন হয়। আর এ পরিবর্তনটাকেই বলা হয় কিশোরী। এ সময়টায় যখন তোমাদের পরিবর্তন হয় অনেকেই বোঝতে পার আবার কেউ হয়তো লজ্জার ভাবে মা, শিক্ষক, বড় বোন বা বন্ধুদের সাথে আলোচনা কর না। কিন্তু এ কাজটা তোমরা করবে না। যখন যেটা সমস্যা মনে করবে এটা পরিবারের সাথে অবশ্যই আলোচনা করবে। আর বাল্য বিবাহ সম্পর্কে তোমরা পরিবার এবং আশেপাশের সবাইকে সচেতন করে তুলবে।

    তিনি আরো বলেন, আমাদের প্রধানমন্ত্রী একজন মহিলা, বিরোধী দলের নেত্রী একজন মহিলা এবং সংসদের মাননীয় স্পীকার একজন মহিলা, আমি ইউ.এন.ও একজন মহিলা। যদি তোমরা লেখাপড়া শিখে বড় হও তোমরাও একদিন আমাদের মত হবে। আর যদি অল্প বয়সে বিয়ে হয়ে যায় তাহলে তো আর হতে পারবে না। তোমাদের যদি ১২-১৪ বয়সে বিয়ে হয়ে যায় একটি সন্তান যখন জন্ম দিবে তোমরা শারিরীক সক্ষমতা হারিয়ে ফেলবে। কুঁড়িতেই বুড়ি হয়ে যাবে। কাজেই এরকম সিদ্ধান্ত যদি পরিবার নিতে চায়, তোমরা প্রতিবাদ করবে এবং পরিবারের মানুষদের বুঝাবে, বাংলাদেশ সরকারের আইন মেয়েদের ক্ষেত্রে বয়স ১৮ ছেলেদের ২১ এর কম যদি হয় তবে তাদেরকে জেল-জরিমানা হয়।

    উক্ত অনুষ্ঠানের সভায় সভাপতিত্বের বক্তব্যে আলহাজ্ব এম. সাইফউল্লাহ বাদল বলেন, প্রত্যেকটি পরিবারের উচিত, বাংলাদেশ সরকারের আইন মেনে তাদের বিবাহগুলো সম্পন্ন করা এবং বাল্য বিবাহ প্রতিরোধে তিনি সবাইবে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান।

    তিনি আরো বলেন, আজকাল এখন অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে ভুয়া জন্মনিবন্ধন দিয়ে বিবাহ কাজগুলো সম্পন্ন করা হচ্ছে। এবিষয়টি দেখতে তিনি কাজী সাহেবদের প্রতি বিশেষ অনুরোধ করেন। জন্ম নিবন্ধনগুলো ভাল করে যাচাই বাছাই করে প্রয়োজনে ইউপি সদস্যদের সাথে কনফার্ম করে বিয়ে গুলো করানোর অনুরোধ জানান।

    তিনি আরো বলেন, কাশিপুর ইউনিয়নে যে একটি পরিবার পরিকল্পনা অফিস আছে তা আমার মনে হয় কাশিপুরের অনেকে জানে না। তাই তিনি পরিবার পরিকল্পনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান রেখে বলেন, কাশিপুরের ৯টি ওয়ার্ড থেকে অন্ততঃ ৯ জন মাঠকর্মী নিয়ে মানুষের ঘরে ঘরে পরিবার পরিকল্পনার যে ধরনের সেবা দেওয়া হয় তা অবহিত করার জন্য। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে স্কুলের ৩০০ ছাত্রীদের মাঝে স্যানেটারী ন্যাপকিন, টয়লেট পেপার, ও টিস্যু বিতরণ করা হয়। স্কুলের পক্ষ থেকে ৩০০ ছাত্রীদের মাঝে বিকালের নাস্তা দেওয়া হয়।