বুধবার, জুন ২৮, ২০১৭ ,১৩ আষাঢ় ১৪২৪
০৯ নভেম্বর ২০১৬ বুধবার , ৮ : ১০ অপরাহ্ন

  • নাসিক’র দারিদ্র বিমোচন কার্যক্রমে ইউএনডিপি’র সন্তোষ

    x

    Decrease font Enlarge font

    01টাইমস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের জাতীয় নগর দারিদ্র বিমোচন কর্মসূচী (এনইউপিআরপি) সিডিসি’র অধীনস্থ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন ইউএনডিপি’র ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ম্যানেজার জন টেইলর।

    বুধবার (৯ নভেম্বর) সকাল পৌনে নয়টায় জন টেইলরের নেতৃত্বে ইউএনডিপি’র ৮ সদস্যের একটি প্রতিনিধি দল তাদের বিভিন্ন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন ও বন্দরে দু’টি ওয়ার্ডে অনুষ্ঠিত কর্মশালায় অংশ গ্রহণ করতে নগর ভবনে আসেন।

    এরপর প্রতিনিধি দলটি নগরীর নতুন জিমখানা এলাকায় দারিদ্র বিমোচন প্রকল্পের কার্যক্রম পরিদর্শনে যান। সেখানে তারা দারিদ্র চিহিৃত করনে দরিদ্রদের বসত ভিটা ঘুরে দেখেন।

    01-1

    এসময় জন টেইলর জিমখানা এলাকার সিডিসি প্রেসিডেন্ট নাজমীন আক্তারের সাথে বিভিন্ন বিষয়ে কথা বলে তাদের বিভিন্ন খোঁজ খবর নেন। জিমখানা রেলওয়ে কলোনীতে এত ঘনবসতি পরিবেশ দেখে জন টেইলর নাজমীনকে প্রশ্ন করেন, আপনারা কেন এখানে থাকতে চান? সিডিসি প্রকল্পের মাধ্যমে আপনাদের কি কোন উপকার হচ্ছে কিনা? এর জবাবে নাজমীন জানান, তাদের পূর্ব পুরুষ থেকে শুরু করে তারাও এখানে বসবাস করছেন। কারন, এখানে স্কুল, হাসপাতাল, মার্কেট এবং নাগরিক সকল সুবিধা আছে।

    আর সিডিসির সুবিধা প্রসঙ্গে নাজমীন বলেন, এই প্রকল্পের আওতায় নতুন জিমখানায় ৭টি গলিতে সাবমেরিন ডিপটিউবয়েল বসানো হয়েছে। যা তারা নিজেরাই দেখভাল করেন। বিদ্যুৎ বিল প্রদান এবং রক্ষানাবেক্ষনের জন্য প্রত্যেক পরিবারের নিকট থেকে ৩০ টাকা হারে মাসিক চাঁদা নিয়ে থাকেন।

    তারপর জন টেইলর জিমখানার বেশ কয়েকটি সরু গলিতে প্রবেশ করে দরিদ্র জনগোষ্ঠীর বিভিন্ন সমস্যার খোঁজ খবর নেন। এত ঘনবসতি এলাকায় পয়:নিস্কাশন ব্যবস্থা সম্পর্কে জানতে চাইলে তাকে এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরন বিশ্বাস অবহিত করেন।

    জন টেইলরের নেতৃত্বে ইউএনডিপি’র ৮ সদস্যের প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন, কো-অর্ডিনেটর মৌসুমী পারভীন, নজরুল ইসলাম, আব্দুল্লাহ আল মাসুম, আব্দুল কাইয়ুম, কামরুজ্জামান পলাশ, আউয়াল সরকার, ইকবাল হোসেন। অন্যান্যের ম্েয উপস্থিত ছিলেন, সদর মডেল থানার ওসি আসাদুজ্জামান।

    নতুন জিমখানা এলাকা পরিদর্শন শেষে ইউএনডিপি প্রতিনিধি দলটি নাসিক ২১ ও ২২ নং ওয়ার্ডে দু’টি কর্মশালায় যোগ দেন। তারপর ২৬ নং ওয়ার্ডে শান্তিরচর এলাকায় দারিদ্র চিহিৃত করনের লক্ষে পরিদর্শন করেন।