মঙ্গলবার, জানুয়ারী ২৪, ২০১৭ ,১০ মাঘ ১৪২৩
১৬ নভেম্বর ২০১৬ বুধবার , ২ : ৪৯ অপরাহ্ন

  • ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে হানাফি ও আহলে হাদীস মুখোমুখী

    x

    Decrease font Enlarge font

    Narayanganjটাইমস নারায়ণগঞ্জ (সোনারগাঁ প্রতিনিধি):  সোনারগাঁয়ের সাদিপুর ইউনিয়নের সাদিপুর বড়বাড়ি এলাকায় একটি ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে স্থানীয় হানাফি মাযহাবের অনুসারীদের সঙ্গে আহলে হাদিস ও জামায়াতে ইসলামীর অনুসারীদের রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। এ ব্যাপারে প্রশাসনের জরুরী পদক্ষেপের দাবি জানিয়েছে এলাকাবাসী।

    এলাকাবাসী জানায়, আগামী ১৭, ১৮ ও ১৯ নভেম্বর বন্দর উপজেলার মদনপুর ইস্ট টাউন মাঠে নারায়ণগঞ্জ জেলা ভিত্তিক এজতেমা অনুষ্ঠিত হবে। দেশের সংখ্যাগরিষ্ঠ হানাফী মাযহাবের অনুসারীরাই মূলত এই এজতেমায় অংশগ্রহণ করেন। এদিকে ১৮ নভেম্বর (শুক্রবার) সোনারগাঁয়ের সাদিপুর ইউনিয়নের বড়বাড়ি এলাকায় সোনারগাঁ নলেজ কিং কলেজ মাঠে স্থানীয় আহলে হাদীস ও জামায়াতে ইসলামীর অনুসারীরা ওয়াজ মাহফিলের আয়োজন করেছেন। এতে আমন্ত্রিত আহলে হাদীসের বক্তাদের মধ্যে জামায়াতপন্থী শাইখ আব্দুর রাযযাক বিন ইউসুফ, শাইখ মুযাফফর বিন মুহসিন ও শাইখ জালালুদ্দিন নামে তিন বক্তা ইতিপূর্বে হানাফী মাযহাব এবং তাবলীগ জামায়াতের বিরুদ্ধে বিতর্কিত আলোচনা করে দেশব্যাপী ব্যাপক সমালোচিত হয়েছেন। সে কারণে তারা এই মাহফিলে এলে স্থানীয় হানাফি মাযহাবের অনুসারী এবং আহলে হাদীসের অনুসারীদের মাঝে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছে এলাকাবাসী।

    এদিকে এই ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে উত্তেজিত হানাফি মাযহাবের অনুসারী স্থানীয় বিভিন্ন মসজিদের ইমাম ও মুসল্লীরা গত মঙ্গলবার অনৈসলামিক কার্যকলাপ প্রতিরোধ কমিটি সোনারগাঁ উপজেলা শাখার ব্যানারে ইউনিয়নের নয়াপুর বাজার জামে মসজিদে প্রতিবাদ সভা করেছে। অনৈসলামিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির সোনারগাঁ উপজেলা শাখার সভাপতি মুফতী আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- কমিটির উপজেলা শাখার সাধারণ সম্পাদক মাওলানা শেখ সাদী, মাওলানা শরীফুল ইসলাম মুহাজেরীসহ স্থানীয় ওলামায়ে কেরাম। প্রতিবাদ সভায় বক্তারা, সমাজে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য আহলে হাদীসের অনুসারীদের উক্ত বিতর্কিত ওয়াজ মাহফিল বন্ধ করার দাবি করেছেন। অন্যথায় এ মাহফিলকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটার জোড় সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন তারা।

    এ ব্যাপারে অনৈসলামিক কার্যকলাপ প্রতিরোধ কেন্দ্রীয় কমিটির আমীর আলহাজ্ব আতিকুর রহমান নান্নু মুন্সী জানান, আহলে হাদীস ও জামায়াতে ইসলামীর সমন্বয়ে সোনারগাঁয়ের সাদিপুরে যে ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে তা হেদায়েতের জন্য নয়। এলাকার শান্তি-শৃঙ্খলা নষ্ট করে ব্রাহ্মণবাড়িয়ার ন্যায় দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করে সরকারের ভাবমূর্তি নষ্ট করাই তাদের লক্ষ্য। তাই প্রশাসনের নিকট দাবি করছি অবিলম্বে তাদের এই ঘৃন্য পাঁয়তারা বন্ধ করা হোক। অন্যথায় তৌহিদী জনতার সঙ্গে তাদের রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটার সম্ভাবনা রয়েছে।