শনিবার, ডিসেম্বর ১৬, ২০১৭ ,২ পৌষ ১৪২৪
০৮ ডিসেম্বর ২০১৬ বৃহস্পতিবার , ৮ : ৫১ অপরাহ্ন

  • না.গঞ্জে ১১১৫টি কেন্দ্রে ‘ভিটামিন এ প্লাস’ খাওয়ানো হবে

    x

    Decrease font Enlarge font

    Narayanganjটাইমস নারায়ণগঞ্জ: আগামী ১০ ডিসেম্বর শনিবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন সভা অনুষ্টিত হয়েছে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকাল ১১টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ে উক্ত সভাটি অনুষ্ঠিত হয়।

    জেলা সিভিল সার্জন ডাঃ আশুতোষ দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নারায়নগঞ্জ জেলা পরিবার ও পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মো.বশিরউদ্দিন,সিভিল সার্জন কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্যশিক্ণা কর্মকর্তা মো.আমিনুল হক,জেলা স্বাস্থ্য তত্তাবধায়ক স্বপন দেবনাথ,জেলা ইপিআই তত্তাবধায়ক মো.লুৎফর রহমান,মেডিকেল অফিসার ডাঃ প্রবীর কুমার দাস প্রমুখ।

    জেলা সিভিল সার্জন ডাঃ আশুতোষ দাস বলেন,শনিবার জেলার ৫টি উপজেলার ৬-১১মাস বয়সী ৩৭৭৭৮জন শিশু জন্য একটি কওে নীল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ৩০৫৪৮৪ জন শিশুকে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল ( ২লাখ আই ইউ) খাওয়ানো হবে। সিটি কর্পোরেশন  এলাকা ব্যতিত স্থায়ী ও অস্থায়ী ১০৫৬ টি  এবং অতিরিক্ত আরও ৪৪টি কেন্দ্র এবং ভ্রাম্যমান আরও ১৫টি কেন্দ্রসহ মোট ১১১৫টি টিকাদান কেন্দ্র থেকে সরকারী/বেসরকারী ও বিভিন্ন সংস্থার প্রায় ৩৩৪৫জন স্বাস্থ্য ্র পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী,শিক্ষক ও স্বেচ্ছাসেবক কর্মীরা জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের কার্যক্রমটি বাস্তবায়ন করবেন।

    তিনি আরও বলেন জাতীয় ভিটামিন ক্যাম্পেইন সফল করার জন্য বৃহস্পতিবার ও শুক্রবার উপজেলা স্বাস্থ্য বিভাগের মাধ্যমে বিভিন্ন এলাকায় মাইকিংয়ের ব্যবস্থা এবং শুক্রবার জুম্মা নামাজের বয়ানে ভিটামিন ক্যাম্পেইন সর্ম্পকে সাধারন মানুষকে অবহিত করার লক্ষে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে প্রতিটি মসজিদের  ইমামদেরকে বয়ানের অনুরোধ করা হয়েছে। এছাড়াও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীরা বাসা-বাড়িতে গিয়ে মহিলাদেরকে অবহতকরন এবং কর্মসুচিটি সফল করার জন্য বিভিন্নস্থানে লিফলেটও বিতরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

    নীল ও লাল রংয়ের টিকাগুলোতে কোন প্রকার পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে জানান সিভিল সার্জন।