সোমবার, আগস্ট ২১, ২০১৭ ,৬ ভাদ্র ১৪২৪
৩০ ডিসেম্বর ২০১৬ শুক্রবার , ৮ : ২৩ অপরাহ্ন

  • নতুন বছরে ‘চ্যালেঞ্জের’ মুখে পড়তে যাচ্ছে নারায়ণগঞ্জবাসী

    x

    Decrease font Enlarge font

    02টাইমস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জকে বলা হয়ে থাকে প্রাচ্যের ডান্ডি। অর্থাৎ ব্যবসা বাণিজ্যে সমৃদ্ধ এই জেলায় কর্মসংস্থানের তাগিদে বিভিন্ন জেলার লোকজন বছরের পর বছর ধরে বসবাস করে আসছে। বিশেষ করে চাকুরীজীবী ও শ্রমজীবি মানুষের সংখ্যাই বেশী। কিন্তু দিন যতই যাচ্ছে ততই নানা ভাবে চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে নারায়ণগঞ্জবাসীকে। তারপরেও আয়ের সাথে ব্যায়ের সামঞ্জস্য রেখে চলতে রীতিমত হিমশিম হচ্ছে নগরবাসীকে।

    রাত পোহালেই উকিঁ দিচ্ছে ইংরেজী নতুন একটি বছর ২০১৭ সাল। পুরনো বছরে কারো কষ্টে কাটলেও নতুন বছরটি ভাল কাটবে এমন প্রত্যাশাই থাকে জনমনে। কিন্তু আসছে বছর গ্যাস, বিদ্যুৎ, পানিসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি হওয়ায় শংকায় এখন নতুন বছরের শুরুতেই নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছে নারায়ণগঞ্জবাসী। যা রীতিমত দু:শ্চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে কর্মজীবি মধ্যবিত্ত আয়ের মানুষের মাঝে।

    জানাগেছে, নতুন বছরের শুরুতেই বাড়ছে গ্যাসের দাম। সেই সাথে বাড়ার সম্ভাবনা রয়েছে বিদ্যুৎ ও পানির দাম। যার প্রভাব ইতিমধ্যেই পড়তে শুরু করেছে নগর জীবনে। যেই কারনে পুরনো বছরের শেষ মাসে নারায়ণগঞ্জে বসবাসরত ভাড়াটিয়াদের বাড়ী ভাড়া বৃদ্ধির নোটিশ ধরিয়ে দিয়েছেন বাড়ীওয়ালারা।

    এবিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যাক্ত করে শহরের নিতাইগঞ্জ এলাকার বাসিন্দা হিমাদ্রী সাহা টাইমস নারায়ণগঞ্জকে জানান, তিন বছর অন্তর বাসা ভাড়া বৃদ্ধির চুক্তি করে বছর খানেক পূর্বে নতুন বাসায় উঠলেও বাড়ীওয়ালা গত নভেম্বর মাসেই পুনরায় ভাড়া বাড়ানোর নোটিশ পাঠিয়েছে। কারন হিসেবে গ্যাস, পানির মূল্য বৃদ্ধির অজুহাত তুলেছে। কিন্তু আমাদের মত চাকুরীজীবিদের তো আর প্রতি বছর বেতন বাড়েনা। তাই এখন মনে হচ্ছে আসছে নতুন বছর ভাল কাটার প্রত্যাশা করলেও শুরুতেই চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।

    এদিকে, গ্যাসের দাম বৃদ্ধি সিদ্ধান্তের প্রতিবাদে নারায়ণগঞ্জে শনিবার মানববন্ধন করবে নাগরিক কমিটি। এর আগেও গ্যাসের মূল্য বৃদ্ধি করা হলে হরতালসহ কঠোর আন্দোলনের হুমকি দিয়েছিল এই সংগঠনসহ আমরা নারায়ণগঞ্জবাসী। কিন্তু মুল্য বৃদ্ধি হয়ে গেলে আন্দোলনে কোন কাজ হবে কিনা তাই এখন দেখার অপেক্ষায় রয়েছে নারায়ণগঞ্জবাসী।

    কারন, গ্যাসের মূল্য বৃদ্ধি হলে এর প্রভাব শিল্প সেক্টর, পরিবহন সেক্টরে পড়বে। ফলে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উপড় এর প্রভাব পড়ার শংকা প্রকাশ করছেন সচেতন নাগরিকরা।

    তবে গ্যাস, বিদ্যুতের মূল্য বাড়িয়ে নতুন বছরে মানুষকে নতুন করে চ্যালেঞ্জের মুখোমুখি করবেন না বলে প্রত্যাশা ব্যাক্ত করেছেন নারায়ণগঞ্জবাসী। বরং লোকসান রোধে অবৈধ গ্যাস ও বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করনে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।