বুধবার, এপ্রিল ২৬, ২০১৭ ,১৩ বৈশাখ ১৪২৪
৩০ ডিসেম্বর ২০১৬ শুক্রবার , ৮ : ৪৪ অপরাহ্ন

  • নারায়ণগঞ্জে শিক্ষাক্ষেত্রে এগিয়ে যাচ্ছে মেয়েরা

    x

    Decrease font Enlarge font

    06টাইমস নারায়ণগঞ্জ: শিক্ষাক্ষেত্রে ছেলেদের তুলনায় নারায়ণগঞ্জে মেয়েরা যে এখন আর পিছিয়ে নেই, তারই প্রমাণ মিলেছে সদ্য প্রকাশিত ৫ম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফলে। শুধু পাশের হারের দিক দিয়েই নয়, জিপিএ-৫ প্রাপ্তি দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা।

    গত বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলের ভিত্তিতে দেখাগেছে, নারায়ণগঞ্জ জেলায় এবছর প্রাথমিক শিক্ষা সমাপনীতে (পিএসসি) পরীক্ষার্থী ছিল ৫৭ হাজার ৮ জন। তন্মধ্যে বালক ছিল ২৭ হাজার ১৮৯ জন ও বালিকা ২৯ হাজার ৮১৯ জন।

    পিএসসি’তে এবার গড় পাশের হার ৯৯.৫৯ ভাগ। আর জিপিএ-৫ পেয়েছে মোট ৫ হাজার ৮৫৩ জন। যার মধ্যে ২ হাজার ৩৮১ জন বালক এ প্লাস পেয়েছে। পাশের হার শতকরা ৯৯.৫৬ ভাগ।

    তন্মধ্যে ৩ হাজার ৪৭২ জন বালিকা পেয়েছেন এ প্লাস। পাশের হার শতকরা ৯৯.৬২ ভাগ।

    আর ইবতেদায়ী পরীক্ষায় অংশ নেয় ৩ হাজার ৭৫৮ জন পরীক্ষার্থী। যার মধ্যে ছাত্র ছিল ২ হাজার ৯২ জন ও ছাত্রী ১ হাজার ৬৬ জন।

    ইবতেদায়ীতে ৫৯ জন বালক ও ৮২ জন বালিকা জিপিএ-৫ পেয়েছে। গড় পাশের হার ৯৬. ৭৮ ভাগ। বালকদের পাশের হার ৯৫.৮৪ ভাগ এবং বালিকাদের পাশের হার ৯৭.৭২ ভাগ।

    এদিকে, ছেলেদের তুলনায় মেয়েদের ভাল ফলাফলের কারন বিশ্লেষন করে নারায়ণগঞ্জের বেশ কয়েকজন শিক্ষাবিদ বলেন, স্কুলে ছাত্রদের তুলনায় এখন ছাত্রীদের উপস্থিতির হার বেশী। যেই কারনে লেখাপড়ায়ও ছাত্রীরা বেশী মনোযোগী হওয়ায় পাশের হার বেড়েছে।