বৃহস্পতিবার, জুন ২২, ২০১৭ ,৮ আষাঢ় ১৪২৪
০৯ জানুয়ারী ২০১৭ সোমবার , ৩ : ১৫ অপরাহ্ন

  • না’গঞ্জে গার্মেন্টে শ্রমিক অসন্তোষ, সড়ক অবরোধ

    x

    Decrease font Enlarge font

    05মনজুর আহমেদ অনিক, টাইমস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সদর উপজেলা একটি পোষাক কারখানায় ভবন ঝুকিপূর্ন ও মালিকের বিরুদ্ধে শ্রমিক মারধরের অভিযোগে সড়ক অবরোধ ও শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটেছে।

    সোমবার সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত শিমরাইলÑচাষাড়া সিদ্ধিরগঞ্জ পুলে প্যাপিলিয়ন নীট ওয়ার (১) এ ঘটনাটি ঘটে।

    শ্রমিকরা জানায়, গত শনিবার রাত ৮টার দিকে কারখানার ফ্লোরের টাইল্সে বিকট শব্দ করে ফাটল দেখা দিলে শ্রমিকদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। পরে কারখানার মহা ব্যবস্থাপক মাসুদ রানা বিষয়টি কারখানার মালিক নুর আলম চৌধুরীকে জানালে তিনি বিষয়টি দেখবেন বলে জানিয়ে তাদের ছুটি দিয়ে দেন।

    সোমবার কারখানার মালিক নুর আলম চৌধুরী কারখানায় আসলে শ্রমিকদের বিষয়টি নিয়ে আলোচনাকালে শ্রমিকদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। এক পর্যায়ে ভবনের মালিক বাবু শ্রমিকদের চেয়ারে বসা নিয়ে সুইং অপারেটর জামাল, আলমগীর, বৃষ্টিসহ কয়েকজনকে মারধর করে।

    এ ঘটনায় কারখানার ৬০০ শ্রমিক কর্মরিবরতি দিয়ে শিমরাইল নারায়ণগঞ্জ সড়কে অবস্থান নেয়। খবর পেয়ে সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) রফিকুল ইসলাম, নারায়ণগঞ্জ শিল্প পুলিশের এএসপি মতিউর ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের সুষ্ঠু বিচারের আশ্বাস দিলে শ্রমিকরা সড়ক ছেড়ে কারখানা এলাকায় অবস্থান নেয়।

    পরে কারখানার মালিক নুর আলম (দুপুর সাড়ে ১২টায়) ভবনটি ঝুকিপূর্ণ নয় বলে শ্রমিকদের বলেন। ভবন ত্রুটির বিষয়ে কোনো ঘটনা ঘটলে তিনি এর দায়িত্ব নিবেন বলেও তাদেরকে জানান। পরে তিনি ওই দিনের জন্য কারখানায় ছুটি ঘোষনা করেন।

    অন্যদিকে ঘটনাস্থলে সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) রফিকুল ইসলাম মারধোরের ঘটনায় থানায় লিখিত অভিযোগ দিতে বলেন শ্রমিকদের। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

    নারায়ণগঞ্জ শিল্প পুলিশের এএসপি মতিউর ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।