বুধবার, জানুয়ারী ১৮, ২০১৭ ,৫ মাঘ ১৪২৩
১০ জানুয়ারী ২০১৭ মঙ্গলবার , ৬ : ০৩ অপরাহ্ন

  • না.গঞ্জে ছাত্র ফেডারেশনের ৩২ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

    x

    Decrease font Enlarge font

    06টাইমস নারায়ণগঞ্জ ডেস্ক: বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

    মঙ্গলবার (১০ জানুয়ারী) সকাল ১০ টায় আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সম্পাদক মন্ডলি সদস্য জুলহাস নাঈন বাবু, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক তরিকুল সুজন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেল।

    আলোচনা সভার সভাপতিত্ব করেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি মশিউর রহমান রিচার্ড ও সঞ্চালনা করেন জেলা সাধারণ সম্পাদক জাহিদুল আলম আল্ জাহিদ।

    এরআগে সংগঠনের পক্ষ থেকে শহরের চাষাড়াস্থ শহীদ মিনারে পুষ্পস্তর্বক অর্পন করা হয়।

    আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশের ইতিহাসে শুধু মাত্র বাংলাদেশ ছাত্র ফেডারেশন এমন একটি সংগঠন যে ছাত্র সংগঠন থেকে রাজনৈতিক দল গড়ে তোলে। রাজপথে আন্দোলনের মাধ্যমে ছাত্র ফেডারেশনের জন্ম। বাংলাদেশর প্রতিটি গণমানুষের আন্দোলনে ছাত্র ফেডারেশনের ভূমিকা ছিল অগ্রগামী।

    বাংলাদেশের এই ভঙ্গুর শিক্ষাব্যবস্থা পরিবর্তনে ছাত্র ফেডারেশন একটি সুস্পষ্ট দাবীনামা নিয়ে আন্দোলন করছে। ছাত্র ফেডারেশন দাবী তুলেছে সবার জন্য একমুখী মাতৃভাষায় বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা গড়ার দাবীতে ঐক্য বদ্ধ হওয়ার। ২০১৭ সালের পাঠ্যপুস্তকে শিক্ষা বোর্ড যে অন্যায্য ও হাস্যকর পরিবর্তন এনেছে তা বাংলাদেশের ইতিহাসে একটি দৃষ্টান্ত। এর মাধ্যমে প্রকাশ পায় সরকার পাঠ্যপুস্তক প্রণয়নে কতোটা মূর্খ ও মানসম্মত শিক্ষা ব্যবস্থা প্রণয়নে কতোটা অযোগ্য। আমরা এর তীব্র নিন্দা জানাই।

    সভাপতি তার বক্তব্যে বলেন, বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে দলীয় লোক দিয়ে জিম্মি করে রাখা হয়েছে। ক্যাম্পাস গুলোতে অন্যান্য রাজনৈতিক সংগঠন গুলো স্বাধীনভাবে বেড়ে উঠতে পারছে না সরকার দলীয় ছাত্র সংগঠনের দাপটে। সাধারণ শিক্ষার্থীদের জোড় করে দলীয় কর্মসূচিতে অংশ গ্রহণ করতে বাধ্য করছে। আর যদি কেউ না অংশ গ্রহণ করে তাহলে হল থেকে , ক্যাম্পাস থেকে বেড় করে দেওয়া থেকে শুরু করে এমনকি হত্যা পর্যন্ত করা হচ্ছে, যার দৃষ্টান্ত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাফিজুর রহমান।

    ২০১৭ সালের পাঠ্যপুস্তক কেলেঙ্কারীর প্রতিবাদে আগামী ১৬ জানুয়ারী বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ডাকে বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। উক্ত কর্মসূচি সফল করার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি।