সোমবার, নভেম্বর ২০, ২০১৭ ,৬ অগ্রহায়ণ ১৪২৪
১০ জানুয়ারী ২০১৭ মঙ্গলবার , ৮ : ৩৩ অপরাহ্ন

  • নগরীতে ফের গড়ে উঠছে অবৈধ পরিবহন স্ট্যান্ড

    x

    Decrease font Enlarge font

    05টাইমস নারায়ণগঞ্জ: হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকাধীন বিভিন্ন সড়কে থাকা অবৈধ পরিবহন স্ট্যান্ড উচ্ছেদে জেলা প্রশাসন ও পুলিশ প্রসাশন সম্প্রতি বেশ উদ্যোগ নিলেও পরক্রমে আবারও সেই সকল স্থানে গড়ে উঠছে অবৈধ স্ট্যান্ড। মূলত আদালতের আদেশ বাস্তবায়নেই দ্রুত পদক্ষেপ নিয়েছিল জেলা ও পুলিশ প্রশাসন। যেই কারনে ফের স্ট্যান্ড গড়ে উঠছে।

    মঙ্গলবার (১০ জানুয়ারী) সরেজমিন নগরীর নিতাইগঞ্জ মোড় থেকে চাষাড়া পর্যন্ত ঘুরে দেখাগেছে, নিতাইগঞ্জ থেকে মন্ডলপাড়া পুল পর্যন্ত সড়কের দু’ধারে মালামাল লোড-আনলোডের নামে ফের অবৈধ ট্রাক স্ট্যান্ড এবং মন্ডলপাড়ায় সিএনজি চালিত অটোরিক্সার স্ট্যান্ড গড়ে উঠেছে।

    আর শহরের ২নং রেলগেটস্থ মিড টাউন কমপ্লেক্সের সামনে গড়ে উঠেছে প্রাইভেটকার স্ট্যান্ড। এছাড়া এখান থেকে চাষাড়া পর্যন্ত সড়কের একাংশ দখল করে প্রাইভেটকার, সিএনজি অটোরিক্সা অবৈধ ভাবে পার্কিং করে রাখা হয়েছে।

    কিন্তু প্রতিশ্রুতি অনুযায়ী জেলা প্রশাসন এসকল অবৈধ স্ট্যান্ড উচ্ছেদে প্রতিদিন অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিলেও বাস্তবে তার ভিন্ন চিত্রের দেখা মিলেছে।

    সাধারন পথচারী, যাত্রীদের অভিযোগ, জেলা প্রশাসন পুলিশ নিয়ে সাময়িক লোক দেখানো উচ্ছেদ অভিযান পরিচালনা করলেও তা অব্যাহত রাখতে ব্যর্থ হওয়ায় নগরীতে ফের অবৈধ পরিবহন স্ট্যান্ড গড়ে উঠছে। আর যানজটে ভোগান্তি পোহাতে হচ্ছে আমাদের।

    এব্যাপারে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) মোহাম্মদ আব্দুল হামিদ মিয়া টাইমস নারায়ণগঞ্জকে জানান, অবৈধ পরিবহন স্ট্যান যেন গড়ে উঠতে না পারে সেলক্ষ্যে মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে। কিন্তু সবসময় তো আর ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করতে পারবেন না। তবে স্ট্যান্ড যেন আর কেউ গড়তে না পারে সেজন্য ইতিমধ্যেই ব্যবস্থা নিতে পুলিশ সুপারের নিকট লিখিত ভাবে চিঠি দেয়া হয়েছে।

    আর সহকারী পুলিশ সুপার (ট্রাফিক) আব্দুর রশিদ পিপিএম জানান, মহামান্য হাইকোর্টে প্রতিবেদন দাখিলের জন্য গত ৩১ জানুয়ারী শর্ট টাইমে অবৈধ পরিবহন স্ট্যান্ড উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে। তবে অবৈধ স্ট্যান্ড যেন আর গড়ে উঠতে না পারে সেজন্য দীর্ঘস্থায়ী পদক্ষেপের লক্ষ্যে জেলা প্রশাসেনর সাথে পুলিশ প্রশাসনসহ পরিবহন ব্যবসায়ীদের সমন্বয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে। এরপরই অবৈধ স্ট্যান্ড উচ্ছেদে কঠোর পদক্ষেপ নিবে পুলিশ প্রশাসন।

    প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর জেলা প্রশাসকের আল্টিমেটামের নির্ধারিত সময়ের পূর্বেই শহরের নিতাইগঞ্জ থেকে অবৈধ ট্রাক স্ট্যান্ড সরিয়ে নিয়ে যায় মালিক-শ্রমিকরা। সেদিন সকালে জেলা প্রশাসন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ট্রাক স্ট্যান্ড উচ্ছেদ করতে গেলেও সড়কে কোন ট্রাক দেখা যায়নি। এমনকি মন্ডলপাড়া থেকে সিএনজি অটোরিক্সা স্ট্যান্ডও সরিয়ে নেয় চালকরা।

    কিন্তু তার পরক্ষনেই ২ জানুয়ারী থেকে ফের সুযোগ বুঝে মালামাল লোড-আনলোডের নামে মন্ডলপাড়া থেকে নিতাইগঞ্জ মোড় পর্যন্ত রাস্তার দু’ধারে সারিবদ্ধ ভাবে ট্রাক থামিয়ে রাখে চালকরা। যা এখনো চলমান রয়েছে।