বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০১৯ ,৬ ভাদ্র ১৪২৬
০৭ ফেব্রুয়ারী ২০১৮ বুধবার , ৪ : ৪৩ অপরাহ্ন

  • সদর উপজেলার ৯টি গার্মেন্টসে পরিবার পরিকল্পনা কর্ণার

    x

    Decrease font Enlarge font

    02টাইমস নারায়ণগঞ্জ: ‘জনগনের দোরগোড়ায় সেবা প্রদান’-এই মহান ব্রতকে সামনে নিয়ে নারায়ণগঞ্জ সদর উপজেলায় বর্তমানে ৯টি গার্মেন্টস ফ্যাক্টরীতে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, পুষ্টি, প্রসব সেবা ও মাসিক কালীন পরিস্কার পরিচ্ছন্নতা বিষয়ক স্যাটেলাইট কর্ণার (পরিবার পরিকল্পনা) এর আয়োজন করা হয়। ২০১৭ সালের জানুয়ারি থেকে নিয়মিতভাবে এই স্যাটেলাইট কর্ণার মাসে দু’বার আয়োজন করা হয় ।

    গার্মেন্টস কর্মীরা দিনের সম্পূর্ণ সময় তাদের কর্মস্থলে থাকেন। এ কারণে আমাদের পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মীগণ নিয়মিত তাদের সেবা প্রদান করা সম্ভব হয় না। এই অসুবিধার কথা চিন্তা করে নারায়ণগঞ্জের সদর উপজেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা বিভাগের যৌথ উদ্যোগে সরাসরি শ্রমিকদের সুবিধার্থে স্যাটেলাইট কর্ণারের আয়োজন করা হয়েছে। শ্রমিক ভাই বোনেরা পরিবার পরিকল্পনা বিভিন্ন পদ্ধতির সেবা গ্রহণের পাশাপাশি প্রসবপূর্ব, প্রসবকালীন ও প্রসব পরবর্তী নিয়মিত চেকআপের ব্যবস্থা করা হয়। দক্ষ সেবা কর্মীগণ ও মাঝে মাঝে অভিজ্ঞ ডাক্তারের মাধ্যমে এ সেবা প্রদান করা হয়ে থাকে। এতে বিভিন্ন সেবা কেন্দ্রে রেফারের মাধ্যমে প্রাতিষ্ঠানিক ডেলিভারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এছাড়াও বিনামূল্যে আয়রন, ক্যালসিয়াম, প্যারসিটামল, মেট্রোনিডাজল, ভিটামিন বি কমপ্লেক্স, ডক্লিসাইক্লিন সহ বিভিন্ন প্রকার ঔষধ বিতরণ করা হয়। একটা বিষয় পরিস্কার যে গার্মেন্টেসে কর্মরত কর্মীরা অপুষ্টির শিকার। এ ঔষধ প্রদানের ফলে কর্মীগণ অপুষ্টির ঘাটতি কিছুটা পূরণ হয়।

    ফতুল্লায় গার্মেন্টস ফ্যাক্টরীগুলোতে প্রায় ৪০ হাজার কর্মী রয়েছে যার শতকরা ৮০ ভাগ কর্মী মহিলা। ফলে একই স্থানে বসে প্রতি মাসে প্রায় ন্যূনতম ২০০০ গার্মেন্টস কর্মীকে সেবা প্রদান করা সম্ভব হয় এবং একই সাথে বিনামূল্যে ডেলিভারীর জন্য ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, মা ও শিশু কল্যাণ কেন্দ্রে প্রেরণ করা হয়। এখানে আরো উল্লেখ্য যে, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাসিক কালীন পরিস্কার পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতার জন্য গার্মেন্টস কর্মীগণের সাথে স্যানিটারী ন্যাপকিন বিতরণ করা হয়েছে। গার্মেন্টস কর্মীদের নিয়ে বাল্যবিবাহের কুফল, মা ও শিশু স্বাস্থ্য, অপুষ্টি, প্রজনন স্বাস্থ্য নিয়ে অবহিত কর্মশালার আয়োজন করা হয়। গার্মেন্টস এ কর্মরত উচ্চ পর্যায়ের অফিসারগণকে নিয়ে অবহিত কর্মশালার আয়োজন করা হয়েছে এবং নার্স, মিডওয়াইফ ও ফার্মাসিস্টদেরকে পরিবার পরিকল্পনার অস্থায়ী পদ্ধতির উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।