রবিবার, জুন ১৬, ২০১৯ ,২ আষাঢ় ১৪২৬
১৫ মার্চ ২০১৮ বৃহস্পতিবার , ৫ : ২৭ অপরাহ্ন

  • শুভ জন্মদিন প্রবীর সিকদার

    x

    Decrease font Enlarge font

    01টাইমস নারায়ণগঞ্জ: প্রখ্যাত সাংবাদিক প্রবীর সিকদারের জন্মদিন আজ। প্রবীর সিকদার ১৯৬২ সালের ১৫ মার্চ ফরিদুপর সদরের কানাইপুর গ্রামে জন্মগ্রহণ করেন। প্রবীর সিকদার অনলাইন নিউজ পোর্টাল উত্তরাধিকার ৭১ নিউজ ও দৈনিক বাংলা ৭১ সম্পাদক। বাবা শহীদ পরেশ চন্দ্র সিকদার ও মা দুর্গা রানী সিকদারের পাঁচ সন্তানের মধ্যে তিনি বড়।

    প্রবীর সিকদার ঢাকা গেন্ডারিয়া হাইস্কুলের বিজ্ঞান বিভাগ থেকে ১৯৭৬ সালে এসএসসি, ১৯৭৮ সালে সরকারি জগন্নাথ কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি ও সরকারি রাজেন্দ্র কলেজ থেকে ১৯৮১ সালে বিএসসি সম্পন্ন করেন। এ ছাড়া তিনি বিএড সম্পন্ন করেন।

    ১৯৯০ সালে ফরিদপুরের স্থানীয় দৈনিক ঠিকানায় ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক পদে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন তিনি। এরপর কাজের ধারাবাহিকতায় তিনি দৈনিক ভোরে ফরিদপুর প্রতিনিধি, ১৯৯১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দৈনিক আজকের কাগজে ফরিদপুর প্রতিনিধি, ১৯৯৩ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত দৈনিক জনকণ্ঠে নিজস্ব সংবাদদাতা (ফরিদপুর), ২০০১ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত দৈনিক জনকণ্ঠে নিজস্ব প্রতিবেদক, ২০০৫ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত দৈনিক সমকালে জ্যেষ্ঠ সহ-সম্পাদক, ২০০৯ থেকে ২০১৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত দৈনিক কালের কণ্ঠে মফস্বল সম্পাদক হিসেবে সাংবাদিকতা করেন।

    এ ছাড়া ২০১৩ সালের ১৭ মার্চ থেকে অনলাইন নিউজ পোর্টাল উত্তরাধিকার ৭১ নিউজ এর সম্পাদক ও একই সঙ্গে দৈনিক বাংলা ৭১’র সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন।

    তার লেখা শিশুতোষ গ্রন্থ ‘বর্ণমালায় বাংলাদেশ’, রাজনৈতিক প্রবন্ধের বই ‘আমার বোন শেখ হাসিনা’ ও ১৯৭১-এর স্মৃতিচারণমূলক গ্রন্থ ‘বাংলাদেশ শুধুই আমার বাবার কবরস্থান’ প্রকাশিত হয়েছে।

    প্রবীর সিকদার ১৯৮৯ সালের ২৪ নভেম্বর অনিতা সিকদারের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির সুপ্রিয় সিকদার ও পুলক সিকদার নামে সন্তান রয়েছে।