রবিবার, অক্টোবর ১৩, ২০১৯ ,২৮ আশ্বিন ১৪২৬
১৯ আগস্ট ২০১৮ রবিবার , ৪ : ৩৪ অপরাহ্ন

  • ময়লা দিয়ে হকার ঠেকাল সিটি কর্পোরেশন!

    x

    Decrease font Enlarge font

    03টাইমস নারায়ণগঞ্জ: নগরীর বঙ্গবন্ধু সহ প্রধান প্রধান সড়কের বিভিন্ন স্পটে ময়লার স্তুপ। কয়েকদিন যাবত ময়লা জমতে জমতে স্তুপে পরিণত হয়েছে। যদিও এর কারণে নগরবাসীর নাভি:শ্বাস উঠেছে নগরবাসীর, কিন্তু সিটি কর্পোরেশনের সেদিকে নজর নেই। তাদের মূল লক্ষ্য হচ্ছে হকার ঠেকানো।

       

    গত কয়েকদিন ধরে ময়লা-আবর্জনায় একাকার হয়ে আছে। রোববার (১৯ আগস্ট) এই ময়লা সড়ক থেকে অপসারণ করা হয়নি। ঈদ ঘিরে নগরীর বিভিন্ন মার্কেট, বিপনী বিতানগুলো মানুষের উপচে পড়া ভীড়। অন্যদিকে বিবি রোডের ফুটপাতে তীল ধারণের ঠাঁই নাই। এমন একটি পরিস্থিতিতে ময়লা-আবর্জনার দূর্গন্ধে নাভি:শ্বাস উঠেছে নগরবাসীর। মজার বিষয় হলো, ময়লা অপসারণ না করার কারণ জানতে চাইলে সিটি করপোরেশন বলেছে, ময়লার বিষয় বাদ দেন, হকার দেখেন। তার মানে হকার যাতে বসতে না পারে এই জন্য ফুটপাত ও সড়কে ময়লা-আবজর্নার স্তুপ করে রাখা হয়েছে।

    ভুক্তভোগি অনেকে প্রশ্ন তুলেছেন, সড়কে আর ফুটপাতে ময়লা-ফেলে রেখে কি বুঝানো হচ্ছে। কাকে কস্ট দেয়া হচ্ছে? আমরা তো হাটতে পারছি না। যাদের মার্কেটের সামনে এমন ময়লা আবর্জনার স্তুপ তাদের ব্যবসার কি অবস্থা এটা কি সিটি কর্পোরেশন দেখেছেন। তাছাড়া হাজার হাজার মানুষ যে রাতের অন্ধকারে ময়লা-আবর্জনা মাড়িয়ে র্দুভোগের শিকার হয়েছে এর দায় কার?

    সূত্রমতে, বৃস্পতিবার থেকে বিবি রোডের ময়লা-আবর্জনা অপসারণ করা হচ্ছে না। বিভিন্ন পয়েন্টে আবর্জনার স্তুপ করে রাখা হয়েছে। এছাড়াও নগরীর বাসা বাড়ি থেকেও ময়লা অপসারণ করা হচ্ছে না বলে জানা যায়। দুই দিনের পচা আর্বজনার দুর্গন্ধে অতিষ্ঠ নগরবাসী।

    রোববার (১৮ আগস্ট) বিকেলে নগরীর সড়কগুলো সরেজমিন ঘুরে দেখা যায়, নগরীর সর্বত্র ময়লা আবর্জনার স্তুপ। বঙ্গবন্ধু সড়কের দু’পাশের ফুটপাত পুরো ময়লার ঢাকা। হোটেলের বর্জ, খাবারের অবশিষ্ট, বিভিন্ন পশুপাখির অবশিষ্ট খোলা রাস্তা ও ফুটপাতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। পচা, গলা আবর্জনায় মাছি ভনভন করছে আর বিশ্রী গন্ধে ভরে গেছে পুরো এলাকা। গন্ধে ফুটপাত বা রাস্তা দিয়ে হাটা যাচ্ছে না। নাকে মুখে রুমাল চেপে পথ চলতে হচ্ছে পথচারীদের। কিন্তু র্দুগন্ধে তাদের নাভি:শ্বাস উঠেছে।

    উল্লেখ্য যে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন থেকে নগরীর সকল ময়লা সকাল ৮টার মধ্যে অপসারণ করার কথা থাকলেও তা অপসারণ হয় বেলা ১২টা অথবা তারও পরে। প্রায় সময় ময়লা সারাদিন পরে থাকতে দেখা যায়। বাসা বাড়ির ময়লা দুই তিনদিন পর পর অপসারণ করা হয়।

    নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এফ এম এহতেশামুল হক জানান, কর্মীরা অন্য কোথাও কাজ করছে হয়তো এ কারণে ময়লা অপসারণ করা হয় নি।