মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ,৫ চৈত্র ১৪২৫
২৩ ফেব্রুয়ারী ২০১৯ শনিবার , ৩ : ৪৫ অপরাহ্ন

  • ‘আল মাহমুদ আধুনিক বাংলা কাব্যের উজ্জ্বল নক্ষত্র’

    x

    Decrease font Enlarge font

    002টাইমস নারায়ণগঞ্জ: সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সাধারণ পাঠাগার নারায়ণগঞ্জ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন এবং বরেণ্য কবি আল মাহমুদ স্মরণে ‘বিশুদ্ধভাবে মাতৃভাষা চর্চায় করণীয় এবং বরেণ্য কবি আল মাহমুদ-এর জীবন ও কর্ম’-শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা বলেন, ‘আল মাহমুদ আধুনিক বাংলা কাব্যের উজ্জ্বল নক্ষত্র। মেধা মনন স্বকীয়তায় আমাদের গর্ব। তিনি সমাজতন্ত্রী ছিলেন। ছিলেন মুক্তিযোদ্ধা। সমাদৃত ‘গণকণ্ঠ’-এর ছিলেন সম্পাদক। তখন তিনি প্রগতিশীল। যখন মহান ¯্রষ্টায় অগাধ বিশ্বাসী হলেন তখন তাকে বলা হলো প্রতিক্রিয়াশীল এবং মৌলবাদী।

    শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তল্লাস্থ সাধারণ পাঠাগারে মঈন আহ্সানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি এড. মোঃ মাহবুবুর রহমান মাসুম, বিশেষ অতিথি দৈনিক ইনকিলাব-এর সহকারী সম্পাদক কবি জামালউদ্দিন বারী।

    এতে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি এ বি এম আসাদুজ্জামান সুমন, নিবন্ধ উপস্থাপনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতি শিক্ষার্থী এবং পাঠাগারের সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মো. দিদারুল ইসলাম এবং কার্যনির্বাহী সদস্য চৌধুরী মাহবুব রহমান স্বপন।

    বক্তারা আরও বলেনÑ ‘বায়ান্নের ভাষা সৈনিকরা মাতৃভাষাকে রাষ্ট্রীয় মর্যাদায় প্রতিষ্ঠিত করে জাতিকে আলোর পথ দেখিয়েছেন। তারা ছিলেন জাতির দিকদর্শন। ভাষা আন্দোলন কোন রাজনৈতিক দলের লেজুড়বৃত্তিতে হয়নি। সামজিক-সাংস্কৃতিক চেতনায় উদ্বুদ্ধ ছাত্র-জনতা এগিয়ে আসেন।

    অনুষ্ঠানে বিশুদ্ধভাবে মাতৃভাষা চর্চার জন্য সকলকে আন্তরিক হবার উদাত্ত আহ্বান জানিয়ে আল মাহমুদ-এর মাগফিরাত কামনা ও জাতির সার্বিক কল্যাণে দোয়া-মুনাজাত করা হয়।